Super Expert

বর্তমানে পরাগমিলনে সাহায্যকারী পতঙ্গের সংখ্যা হ্রাস পাচ্ছে এর ব্যাখা কর?

  • 0

বর্তমানে পরাগমিলনে সাহায্যকারী পতঙ্গের সংখ্যা হ্রাস পাচ্ছে এর ব্যাখা কর?

4 Answers

  1. পরাগরেণু হ্রাসের কোন প্রমাণ না থাকলেও তাত্ত্বিক ধারণার জন্য বেশ কয়েকটি সম্ভাব্য কারণ প্রস্তাব করা হয়েছে, যেমন প্যাথোজেন, পরজীবী এবং কীটনাশকের সংস্পর্শে; আবাস ধ্বংস; জলবায়ু পরিবর্তন; বাজার বাহিনী; দেশীয় এবং আক্রমণাত্মক প্রজাতির সাথে আন্ত এবং আন্তঃসংযোগ প্রতিযোগিতা।

    • 1
  2. বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার অনেক বেরেছে তাই প্রচুর চাহিদা মেটানোর জন্য অনেক খাদ্যের দরকারা ।এছাড়া ও নানা কাজে প্রচুর পরিমাণে উদ্ভিদের নানা অংশের ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কৃষি জমিতে,ফুল অথবা ফলের গাছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। যা সমস্ত পতঙ্গদের দেহের পক্ষে ক্ষতিকর, যে জন্য সেটা তাদের দেহে বিষক্রিয়া সৃষ্টি করে এমনকি মৃত্যুও ঘটায়। তাই বর্তমান পরাগ মিলনের সাহায্যকারী পতঙ্গদের সংখ্যা হ্রাস পাচ্ছে।

    • 0
  3. This answer was edited.

    বর্তমান জনসংখ্যার খাদ্যের চাহিদা মেটানোর জন্য, এছাড়াও নানা কাজে প্রচুর পরিমাণে উদ্ভিদের নানা অংশের ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কৃষি জমিতে,ফুল অথবা ফলের গাছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। যা সমস্ত পতঙ্গদের দেহের পক্ষে ক্ষতিকর, যে জন্য সেটা তাদের দেহে বিষক্রিয়া সৃষ্টি করে এমনকি মৃত্যুও ঘটায়। তাই বর্তমান পরাগ মিলনের সাহায্যকারী পতঙ্গদের সংখ্যা হ্রাস পাচ্ছে।
    এছাড়াও আমি আরও কয়েকটা বিষয় দিলাম –
    রাস্তাঘাটে প্রচুর পরিমাণে মোবাইল টাওয়ার লাগানো যা থেকে মাইক্রোওয়েভ নির্গত হয় যা পতঙ্গের ব্যাপক ক্ষতি করে, এছাড়াও নগরায়ন এর কারণের জন্য দায়ী।

    • 0
  4. বর্তমান জনসংখ্যা বৃদ্ধির হার অনেক বেরেছে তাই প্রচুর চাহিদা মেটানোর জন্য অনেক খাদ্যের দরকারা ।এছাড়া ও নানা কাজে প্রচুর পরিমাণে উদ্ভিদের নানা অংশের ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কৃষি জমিতে,ফুল অথবা ফলের গাছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। যা সমস্ত পতঙ্গদের দেহের পক্ষে ক্ষতিকর, যে জন্য সেটা তাদের দেহে বিষক্রিয়া সৃষ্টি করে এমনকি মৃত্যুও ঘটায়। তাই বর্তমান পরাগ মিলনের সাহায্যকারী পতঙ্গদের সংখ্যা হ্রাস পাচ্ছে। পরাগরেণু হ্রাসের কোন প্রমাণ না থাকলেও তাত্ত্বিক ধারণার জন্য বেশ কয়েকটি সম্ভাব্য কারণ প্রস্তাব করা হয়েছে, যেমন প্যাথোজেন, পরজীবী এবং কীটনাশকের সংস্পর্শে; আবাস ধ্বংস; জলবায়ু পরিবর্তন; বাজার বাহিনী; দেশীয় এবং আক্রমণাত্মক প্রজাতির সাথে আন্ত এবং আন্তঃসংযোগ প্রতিযোগিতা।

    • -1

You must login to add an answer.