Super Expert

Bengali

  • 0

গোরু খেয়ে নিলে অমঙ্গল”– গোরুতে কি খেয়ে নিলে অমঙ্গল?

4 Answers

  1. উৎস:-উদ্ধৃত লাইনটি প্রাবন্ধিক শ্রীপান্থ রচিত “কালি কলম মন” রচনার অন্তর্গত “হারিয়ে যাওয়া কালি কলম” নামক প্রবন্ধ থেকে গৃহীত হয়েছে।
    লেখকের সমকালীন সময়ে পড়ুয়ারা যে কলাপাতায় হোমটাস্ক করে স্কুলের মাস্টারমশাইকে দেখানো হয়ে গেলে বাড়ি ফেরার পথে পুকুরে ফেলে দিত,এখানে সেই কলাপাতার কথা বলা হয়েছে।
    কারণ, তাদের ধারণা ছিল কলাপাতা বাইরে ফেললে গোরু খেয়ে নিলে অমঙ্গল হবে।

    • 3
  2. উদ্ধৃতাংশ টি শ্রীপান্থের লেখা হারিয়ে যাওয়া কালি কলম নামক গল্প থেকে নেওয়া হয়েছে । এই গল্পে লেখক কিভাবে কলম প্রাচীন সভ্যতা থেকে আধুনিক সভ্যতা পর্যন্ত ক্রমোন্নতির মাধ্যমে পৌঁছেছে তা ব্যাখ্যা দিয়েছেন এবং এটাও বলেছেন যে কলম কিভাবে ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। এখানে লেখকেরা যখন ছোটবেলায় স্কুলে পড়তেন তখন মাস্টারমশাইরা তাদেরকে বাড়িতে করার জন্য কিছু প্রশ্ন দিতেন ওইগুলো কলাপাতায় তারা লিখে নিয়ে যেতেন এবং ওই পাতাগুলো যদি গরু খেয়ে নিত তাহলে সেটাকে অমঙ্গল বলে মনে করা হতো।

    • 3
  3. উপরোক্ত প্রসঙ্গটি শীপ্রান্থ অর্থাৎ নিখিল সরকারের লেখা হারিয়ে যাওয়া কালি কলম থেকে নেওয়া হয়েছে লেখক ও তার সময়ে লেখার পাত বলতে ছিল কলাপাতা তা কেটে লেখক ও তার সহপাঠী রা কাগজের সাইজ করে তাতে হোমটাস্ক করত। স্কুলে নিয়ে গিয়ে মাস্টার মশাই বুঝে দেখে আড়াআড়ি ভাবে ফেরত দিতেন পড়ুয়াদের তারা বাড়ি ফেরার সময় কোন পুকুরে ফেলে আসত। বাইরে ফেললে তা গোরু খাদ্য হিসেবে গ্রহণ করলে অমঙ্গল। গোরুকে অক্ষর খাওয়ানো পাপ।

    • 1
  4. লেখকরা যে কলাপাতায় বাড়ির কাজ করে মাস্টার মশাইকে দেখাতেন সেই কলাপাতার কথা বলা হয়েছে।

    .

    • 1

You must login to add an answer.