Super Expert

Physical Science

  • 2

সুক্রোজ থেকে গাঢ় H2SO4 জল টেনে নেয়। পড়ে থাকে শুধু কালো কার্বন কণা। 0.5 মোল সুক্রোজ থেকে গাঢ় H2SO4 কতটা জল শোষণ করবে?

1 Answer

  1. নরুদন লবন পানীয় বা ওরাল ডিহাইড্রেশন সল্ট (ওআরএস) দিবস প্রতি বছর ২৯ জুলাই পালিত হয়। কম খরচে স্বাস্থ্যের যত্ন নেওয়ার এ এক উত্তম পদ্ধতি। শিশুদের একটানা জটিল ডায়রিয়া শিশু মৃত্যুর এক বড় কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের মৃত্যুর এক বড় কারণ। খারাপ স্বাস্থ্যবিধি ও নিম্ন মানের শৌচ ব্যবস্থার ফলে সাধারণত ডায়রিয়া হয়ে থাকে এবং এর ফলে শরীরে জলের ঘাটতি ঘটে। ডায়রিয়ার প্রকোপ শিশু ও বয়স্ক/বয়স্কদের মধ্যে অধিক দেখা যায়। ডায়রিয়া থেকে সেরে ওঠার একটি বড় উপায় হল শরীরে পর্যাপ্ত তরলের সরবরাহ, এবং সেইজন্য প্রয়োজন ও আর এসের। ওআরএসে থাকে পরিমাণ মত বিভিন্ন ধরণের লবন (ইলেক্ট্রোসাইটস) ও শর্করার সংমিশ্রণ। ওআরএস জোডি (ওআরএস এবং জিঙ্ক) ডিহাইড্রেশন ও ডায়রিয়াতে যথেষ্ট উপকারী এবং এটি পরীক্ষালব্ধ সত্য। ওআরএস স্যাচেট আকারে বাজারে পাওয়া যায়, তাছাড়া বাড়িতেও সঠিক উপায়ে ও আর এস বানানো যায়।

    আমাদের সবার যা জানা প্রয়োজন :

    কীভাবে পাউডার আকারে পাওয়া ওআরএস বানানো উচিত ?

    ১. পরিষ্কার পাত্রে প্যাকেট থেকে ওআরএসের পাউডার নিন। পাউডারের প্যাকেটে লেখা নির্দেশ মানুন এবং নির্দেশিত পরিমাণে শোধিত জল মেশান । কম পরিমাণ জল মেশালে তা ডায়রিয়ার জন্য খুব খারাপ হতে পারে।

    ২. শুধুমাত্র বিশুদ্ধ জলই মেশান, জলের পরিবর্তে দুধ বা ফলের জুস্ বা অন্য কোনো তরল মেশাবেন না।

    ৩. জল মিশিয়ে ভালোভাবে নাড়ুন। শিশুকে কাপে করে ও আর এস পান , কোরান বোতল ব্যবহার করবেন না।

    ঘরে কীভাবে ও আর এস বানাবেন?

    হাতের কাছে ওআরএসের প্যাকেট না পেলে ঘরোয়া পদ্ধতিতে ওআরএস বানাতে পারেন।

    পরিষ্কার জল- ১ লিটার- ৫ কাপ (প্রতি কাপ ২০০ মিলি।)

    চিনি – ৬ চামচ (১ চামচ= ৫ গ্রাম)

    লবন- আধ চামচ

    চিনি ও লবন গুলতে ভালো করে চামচ দিয়ে নাড়ুন।

    বাড়িতে সহজে ওআরএস বানানো যায় ও তা রিহাইড্রেশনে খুব উপকারী। শুধুমাত্র লক্ষ্য রাখবেন পরিমাণ ঠিক আছে কিনা। অতিরিক্ত চিনির পরিমাণ ডায়রিয়াকে আরো খারাপ করে দিতে পারে ও অতিরিক্ত লবন শিশুর ক্ষতি করতে পারে।

    ওআরএসের মিশ্রণ কি সঞ্চয় করে রাখা যায়? ওআরএসের মিশ্রণ সবসময় ঢাকা দিয়ে রাখা উচিত এবং ২৪ ঘন্টার বেশি সঞ্চয় করে রাখা উচিত নয়।

    সবার জন্য কি ওআরএসের মিশ্রণ ব্যবহার করা যেতে পারে?

    যেকেউ ডায়রিয়াতে ভুগলে ওআরএসের মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। ডাক্তারের চিকিৎসা শুরুর আগেও রোগীকে ওআরএসের মিশ্রণ দেওয়া যেতে পারে। ওআরএসের মিশ্রণ বানানোর এইজ জল ফুটিয়ে তারপর তা ঠান্ডা করুন।

    নোংরা বা অপরিষ্কার জলে ওআরএসের মিশ্রণ বানালে কী সমস্যা হতে পারে?

    এতে ওআরএসের কোনো উপকার পাওয়া যাবে না ও হিতে বিপরীত হতে পারে। জল গরম করার পরিস্থিতি না থাকলে অন্তত পক্ষে ফিল্টার করা জল ব্যবহার করুন।

    • 0

You must login to add an answer.