Sagar Manna

  • 0

বায়ুচাপ বলয় বলতে কী বোঝো ? এর সৃষ্টির কারণ ও বৈশিষ্ট্য লেখ।

1 Answer

  1. বায়ুচাপ বলয়:-ভূপৃষ্ঠের কতগুলি নির্দিষ্ট স্থানে প্রায় সারা বছর উচ্চ বা নিম্নচাপ অঞ্চল গুলি ও পৃথিবী কে বলয় আকারে পূর্ব থেকে পশ্চিমে বেষ্টন করে আছে এদের বায়ুচাপ বলয় বলে।

    উৎপত্তির কারণ:-যে যে কারণে বায়ুচাপ বলয় গুলি সৃষ্টি হয় তা হলো নিম্নরুপ।
    সূর্যরশ্মির পতনকোণ:- কোন অঞ্চলে সূর্য যদি লম্বভাবে কিরণ দেয় তাহলে সেই অঞ্চলের বায়ু হালকা হয়ে উপরের দিকে উঠে যায় ।অতএব নিম্নচাপ সৃষ্টি হয় ।আবার কোন অঞ্চলে বায়ু যদি তীর্যকভাবে পড়ে তাহলে ওই অঞ্চলে বায়ু উত্তপ্ত না হতে পেরে ওই অঞ্চলে বায়ুর চাপ বেড়ে যায় এবংউচ্চচাপ বলয় সৃষ্টি হয়।

    স্থলভাগ ও জলভাগ এর আধিক্য:-কোন অঞ্চল যদি জলভাগ এর আধিক্য বেশি হয় তাহলে ওই অঞ্চলে বায়ুর বাষ্পীভবন বেশি হবে। এর ফলে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পায় ।আমরা জানি যে জলীয়বাষ্প বায়ুর থেকে হালকা।তাই বায়ু হালকা হয়ে উপর দিকে উঠে যায়এবং নিম্নচাপ বলয় সৃষ্টি হয় আবার যদি কোনো ক্ষেত্রে স্থলভাগের আধিক্য বেশি হয় সে ক্ষেত্রে এর উল্টোটা দেখা যায়।

    বায়ু :-কোন অঞ্চল থেকে যদি বায়ু যদি চারিদিকে বিক্ষিপ্ত হয়ে যায় তাহলে ওই অঞ্চলের নিম্নচাপ মন্ডলের সৃষ্টি হয় এবং কোন অঞ্চলের দিকে যদি বায়ু প্রবাহিত হয় তাহলে ওই অঞ্চলে উচ্চচাপ বলয় এর উদ্ভব হয় ।

    বৈশিষ্ট্য:- 1.বায়ুচাপ বলয় গুলি একটি নির্দিষ্ট অঞ্চল বরাবর পৃথিবীকেবল এর আকারে বেষ্টন করে রেখেছে ।
    2.এগুলি পূর্ব থেকে পশ্চিম দিকে বিস্তৃত।

    3.তিনটি নিম্নচাপ এবং চারটি উচ্চচাপ বলয় লক্ষ্য করা যায়।
    4.অক্ষাংশ ও বায়ুর চাপের ভিত্তিতে বায়ুচাপ বলয় গুলি কে ভাগ করা হয়েছে।

    • 1

You must login to add an answer.