Super Expert

Geography

  • 0

পশ্চিম ভারতে পেট্রো রাসায়নিক শিল্পের অধিক উন্নতির কারণ গুলো লেখ।

2 Answers

  1. পশ্চিম ভারতেবিশেষত গুজরাট ও মহারাষ্ট্রের পেট্রোরসায়ন শিল্পের যথেষ্ট উন্নতি হয়েছে। গুজরাটের ভাদোদরা ,গান্ধার, জামনগর, মহারাষ্ট্রের মুম্বাই, নাগো থেন, পটলডাঙ্গা প্রভৃতি স্থানে বড় বড় পেট্রোরসায়ন প্রকল্প গড়ে উঠেছে। এই অঞ্চলে এই শিল্পের উন্নতির কারণ গুলি হল। এই অঞ্চলে এই শিল্পের উন্নতির কারণ গুলি হল:-

    1.কাঁচামাল পাবার সুবিধা:-মহারাষ্ট্রের মুম্বাই দরিয়া, গুজরাটের কাম্বে আমেদাবাদ অঞ্চল থেকে উত্তোলিত খনিজ তেল জামনগর প্রভৃতি শোধনাগারে শোধন করার পর যেসব প্রাথমিক ও মধ্যবর্তী দ্রব্য উৎপাদিত হয় সেগুলি এখানকার পেট্রোরসায়ন শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়।

    2.বন্দরের সান্নিধ্য:-মুম্বাই, খান্ডালা ,জহরলাল নেহেরু বন্দর এর মতো বড়-বড় ও অত্যাধুনিক এই অঞ্চলে অবস্থিত হওয়ায় পেট্রোরসায়ন শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানি এবং উৎপাদিত পণ্য ও সহজেই বিদেশে রপ্তানী করার সুবিধা পাওয়া যায়।

    3.বিপুল চাহিদা:-শিল্পোন্নত মুম্বাই ,আমেদাবাদ ,ভাদোদরা অসংখ্য অনুসারী শিল্প গড়ে ওঠায় উৎপাদিত দ্রব্যের বিপুল চাহিদা বা বাজার এই অঞ্চলে সৃষ্টি হয়েছে।

    4.পর্যাপ্ত বিদ্যুৎ:- পশ্চিমাঞ্চলে টাটা, কয়না , উকাই প্রভৃতি জলবিদ্যুৎ কেন্দ্রের ট্রম্বে, গান্ধীনগর প্রভৃতি তাপবিদ্যুৎ কেন্দ্র এবং তারাপুর, কাকড়া পাড়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থাকায় পর্যাপ্ত বিদ্যুৎ পেতে অসুবিধা হয়না।

    5.উন্নত পরিবহন ব্যবস্থাব্যবস্থা:- মুম্বাই, আমেদাবাদ, ভাদোদরা প্রভৃতি স্থানে উন্নত রেলপথ সড়কপথ ও আকাশপথে দেশের বিভিন্ন অংশের সঙ্গে যুক্ত থাকায় এই অঞ্চলে উৎপাদিত পণ্য সহজেই যেকোনো জায়গায় প্রেরণ করা যায়।

    6.জল :-এখানকার বিভিন্ন নদী জলাধার ও ভূগর্ভ থেকে শিল্পের প্রয়োজনমতো জল পাওয়া যায়।

    এছাড়া পশ্চিম ভারত বিশেষত গুজরাট ও মহারাষ্ট্রের অর্থনৈতিক দিক থেকে যথেষ্ট উন্নত ও সমৃদ্ধ অঞ্চল এবং শিল্পে উন্নত। এর ফলে এই অঞ্চলে শিল্পের প্রয়োজনীয় মূলধন দক্ষ কারিগর এবং পেশাদার পরিচালক ইত্যাদিও সহজেই পাওয়া যায়।

    • 2

You must login to add an answer.