Super Expert

Geography

  • 0

ভারতবর্ষে গাঙ্গেয় সমভূমি ধান উৎপাদনে আদর্শ কেন ?

1 Answer

  1. This answer was edited.

    গঙ্গা ও তার উপনদী সঞ্চয় কার্যের ফলে সারা ভারতজুড়ে বেশিরভাগ অংশে যে উর্বর সমভূমি গড়ে উঠেছে তাকে বলা হয় গাঙ্গেয় সমভূমি। ভারতের গাঙ্গেয় সমভূমি ধান চাষে খুবই উপযোগী ।এই অঞ্চলে ধান চাষের উন্নতির কারণ গুলি হল:-
    উর্বরতা:- গঙ্গা নদীর পলি সঞ্চিত হয়ে এই সমভূমি গঠিত হওয়ায় এই মাটি খুবই উর্বর হয়েছে।তাই এই সমভূমি ধান চাষের পক্ষে খুবই উপযোগী।
    জলবায়ু:- গাঙ্গেয় সমভূমি অঞ্চলের জলবায়ু উষ্ণ আদ্র প্রকৃতির এই অঞ্চলে কুড়ি থেকে ত্রিশ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা বজায় থাকে এবং এই অঞ্চলের বার্ষিক 100 থেকে 200 সেন্টিমিটার বৃষ্টিপাত হয় যে ধান চাষের পক্ষে খুবই উপযোগী।
    ভূমির প্রকৃতি:- গাঙ্গেয় সমভূমি অঞ্চলে ভূমির সমতল প্রকৃতির এই অঞ্চলে ধান চাষ খুবই উপযোগী।
    উন্নত শ্রমিক:-গাঙ্গেয় সমভূমি অর্থাৎ নদী তীরবর্তী অঞ্চলেপ্রচুর জনবসতি দেখা যায়। ফলে এই অঞ্চলে চাষের জন্য উন্নত শ্রমিক এর অভাব হয়না যা ধান চাষে উন্নতিতে খুবই উপযোগী হয়েছে।
    পরিবহন ব্যবস্থা:-এই অঞ্চল সমভূমি হওয়ায় এই অঞ্চলে রাস্তাঘাট খুবই উন্নত ফলে পরিবহন ব্যবস্থা অত্যন্ত উন্নত এছাড়া নদীর মাধ্যমে পরিবহন ব্যবস্থার মাধ্যমে এই অঞ্চলে উচ্চ ফলনশীল বীজ সার আমদানি করা যায় এবং উৎপন্ন ফসল রপ্তানি করা যায় যার দরুন এই অঞ্চলে ধান চাষের প্রসার ঘটেছে।
    চাহিদা:- গাঙ্গেয় সমভূমি অঞ্চল খুবই জনবসতিপূর্ণ হওয়া এই অঞ্চলে এত মানুষের খাদ্যের চাহিদা মেটানোর জন্য ধান চাষ খুবই গুরুত্বপূর্ণ ।

    • 1

You must login to add an answer.