Super Expert

যোগ্যতমের উদবর্তন বলতে কী প্রতিপাদ্য বিষয়টি কোন বিঞানীর?

  • 0

Life Science

3 Answers

  1. যোগ্যতমের উদবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন চার্লস ডারউইন। ডারউইনের মতে অনুযায়ী প্রত্যেকটিজীব তাদের অস্তিত্বের জন্য পরস্পরের মধ্যে সংগ্রামে লিপ্ত হয়। তার মতে যে সকল জীবের মধ্যে অনুকূল প্রকরণ থাকে তারা পরিবেশের সঙ্গে নিজেকে অভিযোজিত করে জীবন সংগ্রামে জয়ী হয় এবং পৃথিবীতে নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখে। অপরদিকে প্রতিকূল প্রকরণ যুক্ত জীবন সংগ্রামে পরাজিত হয়ে ধীরে ধীরে পৃথিবী থেকে অবলুপ্ত হয়। এর ফলে যোগ্যতম জীবটি পরিবেশে নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখতে পারে এবং অযোগ্য জীবটি পরিবেশ থেকে ধীরে ধীরে বিলুপ্ত হতে থাকে। এটাই ডারউইনের যোগ্যতমের উদবর্তন তত্ত্ব নামে পরিচিত।
    তবে উল্লেখ্য যে কোন একটি বিশেষ পরিবেশে একটি জীব বাঁচার অযোগ্য হলেও অন্য পরিবেশে বাঁচার যোগ্য বলে বিবেচিত হতে পারে।উদাহরণস্বরূপ বলা যায় যে মেরু অঞ্চলে বড় লোম ওয়ালা কুকুর সেই দেশে বসবাসযোগ্য হলেও গ্রীষ্মপ্রধান দেশে বসবাস অযোগ্য ।

    • 2
  2. This answer was edited.

    বিঞানী ডারউইনের এর এটি প্রতিপাদ্য বিষয়।

    • 0
  3. অস্তিত্বের জন্য সংগ্রামের সময় উদ্ভূত সমস্ত প্রকরণের মধ্যে কেবলমাত্র জীবন সংগ্রামের পখে সহায়ক প্রকরণ যুক্ত জীবগুলি পৃথিবীতে বেঁচে থাকে। একেই বিঞানী এই নির্বাচনকে প্রাকৃতিক নির্বাচন বলে অভিহিত করেছেন। অনুকূল প্রকরণযুক্ত যেসব জীব প্রকৃতিতে নির্বাচিত হয় তারাই টিকে থাকে ও তাদেরই উদবর্তন ঘটে।

    • 0

You must login to add an answer.