Super Expert

ডারউইন তও্বের মূল প্রতিপাদ্য বিষয়টি হল -“অত্যাধিক মাএায় বংশবৃদ্ধি ” উদাহরণের সাহায্যে এর সত্যতা যাচাই কর?

  • 1

life science 

2 Answers

  1. ডারউইনের মতে অত্যধিক হারে বংশ বৃদ্ধি করায় জীবের সহজাত বৈশিষ্ট্য। ফলে জ্যামিতিক ও গাণিতিক হারে জীবের সংখ্যা ক্রমাগত ভাবে বৃদ্ধি পায়। উদাহরণস্বরূপ বলা যায় যে একটি স্ত্রী স্যালমন মাছ প্রজনন ঋতুতে প্রায় তিন কোটি ডিম পাড়ে। কিন্তু দেখা যায় যে হাতিতাদের জীবনে খুবই কম বাচ্চা দেয়। তবে তাদের সব বাচ্চা পরিণত হয়ে বংশবিস্তার করলে হাতির সংখ্যা বিশাল আকার ধারণ করতো। কিন্তু বাস্তবে তা মোটেই হয় না। এর কারণ হিসেবে তিনি খাদ্য ও বাসস্থানের কথা উল্লেখ করেছেন। তাই ডারউইনের এই মতবাদ কিছু নির্দিষ্টপ্রজাতির জীবের ক্ষেত্রেই প্রযোজ্য সবক্ষেত্রে নয়।

    • 1
  2. ডারউইন বলেন যে জীব দ্রুত জ্যামিতিক হারে বংশবিস্তার করে, কিন্তু কিছু সংখ্যক অপত্য কেবল মাত্র পূর্ণাঙ্গ জীবে পরিণত হয় ও বেঁচে থাকে।
    উদাহরণ স্বরুপ বলা যায়, হাতি অত্যন্ত ধীরে বংশবৃদ্ধি করলেও তাঁর 90 বছরের জীবনকালে প্রায় 6টি অপত্য সৃষ্টি করে। এই হিসেবে একজোড়া হাতি থেকে 750 বছরে 19 মিলিয়ন হাতি সৃষ্টি হওয়ার কথা কিন্তু বাস্তবে তা হয় না কারণ, কিছু অপত্য নষ্ট হয়ে যায় আর খাদ্যের অভাব। সেরকম ঝিনুক থেকে বছরে প্রায় 6 কোটি ডিম্বাণু সৃষ্টি করে তার মধ্যে 6 কোটি ঝিনুক কখনো তৈরি হয় না কারণ কিছু অপত্যে নষ্ট হয়, কিছু ডিম্বাণু বড়ো মাছেরা আবার খেয়ে নেয়।

    • 0

You must login to add an answer.