Beginner

গুহা মানবের যুগ থেকে উন্নত বিশ্বের মানব জাতির যোগাযোগ ব্যাবস্থা সম্পর্কে লেখো

  • 0

amswer please

1 Answer

  1. মানুষ হল পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও উন্নত জীব। তাই তারা নিজেদের প্রয়োজনে সভ্যতার ক্রমবিকাশ ঘটিয়েছে। তার পাশাপাশি ঘটেছে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। তাই যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হল মানব ইতিহাসের একটি অন্যতম দিক।
    গুহা মানবের যুগ ও আধুনিক যোগাযোগ ব্যবস্থার সম্পর্ক:-আদিম যুগে মানুষরা প্রথমে হেঁটে হেঁটে যাতায়াত করত ও ভাবভঙ্গির মাধ্যমে পরস্পর সংযোগ স্থাপন করত। পরবর্তী কালে যাতায়াতের সুবিধার্থে আবিষ্কার করল চাকা। ক্রমে ক্রমে চাকা গোল হল। প্রথমে তারা গরু গাড়ি তে যাতায়াত করত। সভ্যতার উন্নতির সাথে সাথে যোগাযোগ ও উন্নত হতে শুরু করল।
    পরবর্তীতে মানুষের মনে ভাবনা এল যে নিজে কীভাবে সহজে যোগাযোগ করা যাবে। তাই আবিষ্কৃত হল সাইকেল । দুর্ভিক্ষ, মহামারিতে যোগাযোগ স্থাপনের জন্য চিঠি চালু হল।চিঠি আদানপ্রদান চলে আসছে রাজা বাদশার আমল থেকে। প্রথম দিকে পায়রা ছিল চিঠি আদানপ্রদানের প্রধান মাধ্যম।
    ধীরে ধীরে ঔপনিবেশিক শাসনামলে যোগাযোগ ব্যবস্থা ক্রম উন্নতি লাভ করে। যার প্রথম নিদর্শন 1830সালে ইংল্যান্ড এ প্রথম রেলব্যবস্থা প্রবর্তন। কিছু সময়ের মধ্যেই সূচনা হয় সরকারি তরফে টেলিগ্রাফের প্রবর্তন।
    বর্তমানে মোবাইল ফোন এর মাধ্যমে অতি সহজেই বাড়িতে বসেই গোটা দুনিয়ার সাথে সংযোগ স্থাপন করা যায়। বাস, বাইক, ট্রেন হল আধুনিক যোগাযোগ ব্যবস্থার অন্যতম অংশ।
    কালের বিবর্তনের সাথে সাথে মানুষের তথ্য প্রযুক্তির আবিষ্কার নব নব যোগাযোগ মাধ্যমকে করে তুলেছে উন্নত।

    • 1

You must login to add an answer.