Super Expert

Geography: পূর্ণিমার থেকে অমাবস্যাতে জোয়ার বেশি শক্তিশালী হয় কেনো?

  • 2

Purnima er theke amabossa er joar sokti sali keno,chitro Soho lekho ?
Geography: পূর্ণিমার থেকে অমাবস্যাতে জোয়ার বেশি শক্তিশালী হয় কেনো?

7 Answers

  1. This answer was edited.

    উওর: পূর্ণিমা তিথিতে প্রতিযোগ অবস্থানে পৃথিবী ,চাঁদ সুর্যের মাঝখানে একই সরলরেখায় থাকে বলে পৃথিবীর যে অংশের সামনে চাঁদ থাকে সেথানে মুখ্য চান্দ্র জোয়ার ও সুর্যের গৌণ জোয়ার হয় এবং তাঁর প্রতিপাদ স্থানে মুখ্য সৌর জোয়ার ও চাঁদের গৌণ জোয়ার হয়, যা পূর্ণিমার ভরা জোয়ার নামে পরিচিত।

    • 2
  2. অমাবস্যা ও পূর্ণিমায় পৃথিবী, চন্দ্র ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে ।পূর্ণিমার সময় পৃথিবীর একদিকে চাঁদ ও অন্যদিকে সূর্য অবস্থান করে কিন্তু অমাবস্যা তে সূর্য ও চন্দ্র পৃথিবীর এক পাশে অবস্থান করে। চাঁদ ও সূর্যের মিলিত আকর্ষণী বলের প্রবল টানে যে তীব্র জোয়ারের সৃষ্টি হয় তা পূর্ণিমায় ঘটা জোয়ার এর চেয়ে অধিক তীব্রতর হয়। এই জোয়ার কে ভরা কোটাল বা তেজী কোটাল বলা হয়।

    • 2
  3. This answer was edited.

    আমাবর্ষা পূর্ণিমা পৃথিবী, চন্দ্র ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে। পূর্ণিমার সময় পৃথিবীর একদিকে চাঁদ ও অন্য দিকে সূর্য অবস্থান করে। কিন্তু আমাবস্যা তে সূর্য ও চন্দ্র পৃথিবীর একপাশে অবস্থান করে। চাঁদ ও সূর্যের মিলিত আকর্ষণী বলের প্রবল যে তীব্র জোয়ার সৃষ্টি হয় তা পূর্ণিমার ঘটা জোয়ারের চেয়ে অধিক তীব্রতর হয়। এই জোয়ার কে ভরা কোটাল বা তেজী কোটাল বলা হয়।

    • 1

You must login to add an answer.