1. তিলাইয়া বাঁধ দামোদর নদী পরিকল্পনার অন্তর্গত।

    তিলাইয়া বাঁধ দামোদর নদী পরিকল্পনার অন্তর্গত।

    See less
    • 4
  2. একটি চিকিৎসা সংক্রান্ত বর্জ্য পদার্থ হল ইনজেকশন সিরিঞ্জ।

    একটি চিকিৎসা সংক্রান্ত বর্জ্য পদার্থ হল ইনজেকশন সিরিঞ্জ।

    See less
    • 0
  3. ক্রিকেট খেলা অনুশীলনের সময় আমাদের দেহের বিভিন্ন অস্থিসন্ধি এবং কংকাল পেশি বা অস্থিপেশি গুলি সঞ্চালনের মাধ্যমে তা অনুশীলনের বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সচল সন্ধি মধ্যে বিশেষ ক্ষেত্রে দুটি অস্থিসন্ধি সাহায্য করে। সেটি হচ্ছে কব্জা বা কপাট সন্ধি (হিঞ্জ সন্ধি ও বলা হয়, উদাহরণ-হাঁটুর সন্ধি ও কনুRead more

    ক্রিকেট খেলা অনুশীলনের সময় আমাদের দেহের বিভিন্ন অস্থিসন্ধি এবং কংকাল পেশি বা অস্থিপেশি গুলি সঞ্চালনের মাধ্যমে তা অনুশীলনের বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সচল সন্ধি মধ্যে বিশেষ ক্ষেত্রে দুটি অস্থিসন্ধি সাহায্য করে। সেটি হচ্ছে কব্জা বা কপাট সন্ধি (হিঞ্জ সন্ধি ও বলা হয়, উদাহরণ-হাঁটুর সন্ধি ও কনুই এর সন্ধি)এবং বল ও সকেট সন্ধি (কাঁধের সন্ধি ও কোমরের সন্ধি) সাহায্য করে।
    এবার, কংকাল পেশি বা অস্থি পেশীর ক্ষেত্রে যে সমস্ত পেশি সহায়তা করে- 1. ফ্লেক্সন(বাইসেপস),2. এক্সটেনশন (ট্রাইসেপস),3. অ্যাব ডাকশন(ডেলটয়েড পেশী),4. অ্যাডাকশন(লটিসিমাস ডরসি) এবং5. রোটেশন (স্টারনোক্লিডোম্যাসটয়েড) ইত্যাদি সমস্ত পেশি সহায়তা করে।

    See less
    • 1
  4. না দ্রাব্যতা পর্যায়গত ধর্ম নয়। কারণ পর্যায় সারণির শ্রেণী ও পর্যায় বরাবর মৌলের দ্রাব্যতার কোন সম্পর্ক নেই।

    না দ্রাব্যতা পর্যায়গত ধর্ম নয়। কারণ পর্যায় সারণির শ্রেণী ও পর্যায় বরাবর মৌলের দ্রাব্যতার কোন সম্পর্ক নেই।

    See less
    • 1
  5. This answer was edited.

    আমরা জানি, প্রিজমের চ্যুতি কোণ=i1+i2-A অঙ্কটি খাতায় করে দিলাম। উত্তর হবে 10°।

    আমরা জানি, প্রিজমের চ্যুতি কোণ=i1+i2-A
    অঙ্কটি খাতায় করে দিলাম। উত্তর হবে 10°।

    See less
    • 1
  6. This answer was edited.

    হাড় ও মাংসপেশির সংযোজক কে বলা হয় টেনডন। অর্থাৎ টেনডন হাড় ও মাংসপেশিকে সংযুক্ত করে রাখে।

    হাড় ও মাংসপেশির সংযোজক কে বলা হয় টেনডন। অর্থাৎ টেনডন হাড় ও মাংসপেশিকে সংযুক্ত করে রাখে।

    See less
    • 2
  7. প্রাচীনকালে বিভিন্ন প্রাণীর মৃতদেহ, পড়ে যাওয়া গাছের পচন অংশ যা মাটির তলায় বহুদিন ধরে চাপা পড়ে থেকে পাললিক শিলা স্তরে থাকায় তাদের প্রস্তরীভূত দেহাবশেষ কে জীবাশ্ম বলা হয়। এই সমস্ত জীবাশ্ম থেকে প্রাকৃতিক গ্যাস সহ, কেরোসিন ,পেট্রোলিয়াম প্রভৃতি আহরণ করা হয়। এগুলিকে জীবাশ্ম জ্বালানি বলে।

    প্রাচীনকালে বিভিন্ন প্রাণীর মৃতদেহ, পড়ে যাওয়া গাছের পচন অংশ যা মাটির তলায় বহুদিন ধরে চাপা পড়ে থেকে পাললিক শিলা স্তরে থাকায় তাদের প্রস্তরীভূত দেহাবশেষ কে জীবাশ্ম বলা হয়। এই সমস্ত জীবাশ্ম থেকে প্রাকৃতিক গ্যাস সহ, কেরোসিন ,পেট্রোলিয়াম প্রভৃতি আহরণ করা হয়। এগুলিকে জীবাশ্ম জ্বালানি বলে।

    See less
    • 2
  8. 1--c.1নং শ্রেণী 2--D.17 নং শ্রেণী 3--G.2 নং শ্রেণী 4--E.18 নং শ্রেণী 5--B.3 থেকে 12 নং শ্রেণী 6--F.16 নং শ্রেণী 7--A.3 নং শ্রেণী

    1–c.1নং শ্রেণী
    2–D.17 নং শ্রেণী
    3–G.2 নং শ্রেণী
    4–E.18 নং শ্রেণী
    5–B.3 থেকে 12 নং শ্রেণী
    6–F.16 নং শ্রেণী
    7–A.3 নং শ্রেণী

    See less
    • 1
  9. This answer was edited.

    বর্তমান জনসংখ্যার খাদ্যের চাহিদা মেটানোর জন্য, এছাড়াও নানা কাজে প্রচুর পরিমাণে উদ্ভিদের নানা অংশের ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কৃষি জমিতে,ফুল অথবা ফলের গাছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। যা সমস্ত পতঙ্গদের দেহের পক্ষে ক্ষতিকর, যে জন্য সেটা তাদের দেহে বিষক্রিয়Read more

    বর্তমান জনসংখ্যার খাদ্যের চাহিদা মেটানোর জন্য, এছাড়াও নানা কাজে প্রচুর পরিমাণে উদ্ভিদের নানা অংশের ব্যবহারের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। যার ফলে কৃষি জমিতে,ফুল অথবা ফলের গাছে প্রচুর পরিমাণে রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। যা সমস্ত পতঙ্গদের দেহের পক্ষে ক্ষতিকর, যে জন্য সেটা তাদের দেহে বিষক্রিয়া সৃষ্টি করে এমনকি মৃত্যুও ঘটায়। তাই বর্তমান পরাগ মিলনের সাহায্যকারী পতঙ্গদের সংখ্যা হ্রাস পাচ্ছে।
    এছাড়াও আমি আরও কয়েকটা বিষয় দিলাম –
    রাস্তাঘাটে প্রচুর পরিমাণে মোবাইল টাওয়ার লাগানো যা থেকে মাইক্রোওয়েভ নির্গত হয় যা পতঙ্গের ব্যাপক ক্ষতি করে, এছাড়াও নগরায়ন এর কারণের জন্য দায়ী।

    See less
    • 0