1. অ্যাটাভিজম হলো জীবদেহে উপস্থিত এমন কিছু বৈশিষ্ট্য যেগুলি তাদের পূর্বপুরুষদের দেহে উপস্থিত ছিল এবং তাদের দেহে থেকে গেছে। এই বৈশিষ্ট্য গুলি কিছু কিছু জীবের ক্ষেত্রে দেখা যায় সবার ক্ষেত্রে নয়। এই ছবিটি দেখ শিশুটির পূর্ব পুরুষদের দেহে লেজ ছিল এবং বৈশিষ্ট্য টি এর দেহে থেকে গেছে।

    অ্যাটাভিজম হলো জীবদেহে উপস্থিত এমন কিছু বৈশিষ্ট্য যেগুলি তাদের পূর্বপুরুষদের দেহে উপস্থিত ছিল এবং তাদের দেহে থেকে গেছে।

    এই বৈশিষ্ট্য গুলি কিছু কিছু জীবের ক্ষেত্রে দেখা যায় সবার ক্ষেত্রে নয়।

    এই ছবিটি দেখ শিশুটির পূর্ব পুরুষদের দেহে লেজ ছিল এবং বৈশিষ্ট্য টি এর দেহে থেকে গেছে।

    See less
    • 3
  2. প্লিকা সেমিলুনারিস বা মানুষের তৃতীয় চোখের পাতা টি মানুষের অভ্যন্তরীণ চোখের মধ্যে অবস্থিত ট্যিসুর একটি ছোট্ট ভাঁজ।এটি মানুষের টিয়ার নালী দিয়ে বসে আছে । এটি পাখি, সরীসৃপ, উভচরের মধ্যে পাওয়া কল্পিত ঝিল্লির অবশিষ্টাংশ বলে মনে করা হয় এই ঝিল্লিগুলো তাদের চোখ রাখে এবং তাদের চোখ খোলা থাকা অবস্থায় দৃশ্Read more

    প্লিকা সেমিলুনারিস বা মানুষের তৃতীয় চোখের পাতা টি মানুষের অভ্যন্তরীণ চোখের মধ্যে অবস্থিত ট্যিসুর একটি ছোট্ট ভাঁজ।এটি মানুষের টিয়ার নালী দিয়ে বসে আছে । এটি পাখি, সরীসৃপ, উভচরের মধ্যে পাওয়া কল্পিত ঝিল্লির অবশিষ্টাংশ বলে মনে করা হয় এই ঝিল্লিগুলো তাদের চোখ রাখে এবং তাদের চোখ খোলা থাকা অবস্থায় দৃশ্যমানতা বজায় রাখতে সক্ষম করে ও সুরক্ষা সরবরাহ করে।
    এটা বুঝে নাও দিলে আশা করছি করতে পারবে।

    See less
    • 2
  3. বাংলাদেশি যেটি দক্ষিণ তালপট্টি নামে পরিচিত ভারতে নিউমুর চর নামে পরিচিত। এটি ভারত এবং বাংলাদেশের হাড়িয়াভাঙ্গা নদী আন্তর্জাতিক সীমানার 2 কিমি দক্ষিণে বাংলাদেশের সাতক্ষীরা ও পশ্চিমবঙ্গের দক্ষিণ 24 পরগনা জেলার মাঝে অবস্থিত । 1970 সালে ভোলা ঘূর্ণিঝড়ে দ্বীপটি জেগে ওঠে।

    বাংলাদেশি যেটি দক্ষিণ তালপট্টি নামে পরিচিত ভারতে নিউমুর চর নামে পরিচিত। এটি ভারত এবং বাংলাদেশের হাড়িয়াভাঙ্গা নদী আন্তর্জাতিক সীমানার 2 কিমি দক্ষিণে বাংলাদেশের সাতক্ষীরা ও পশ্চিমবঙ্গের দক্ষিণ 24 পরগনা জেলার মাঝে অবস্থিত । 1970 সালে ভোলা ঘূর্ণিঝড়ে দ্বীপটি জেগে ওঠে।

    See less
    • 4
  4. অ্যামোনিয়াম শুষ্ক করতে শুধুমাত্র ক্যালসিয়াম অক্সাইড ব্যবহৃত হয় এর কারণ ক্যালসিয়াম অক্সাইড হলো ক্ষারীয় প্রকৃতির এবং অ্যামোনিয়া ও ক্ষারীয় প্রকৃতির হওয়ায় এদের মধ্যে কোন বিক্রিয়া হয় না ফলে সহজেই অ্যামোনিয়া কে শুষ্ক করা যায় কিন্তু যদি p2o5নেওয়া হয় তাহলে তা অম্লধর্মী হওয়ায় অ্যামোনিয়ার সঙRead more

    অ্যামোনিয়াম শুষ্ক করতে শুধুমাত্র ক্যালসিয়াম অক্সাইড ব্যবহৃত হয় এর কারণ ক্যালসিয়াম অক্সাইড হলো ক্ষারীয় প্রকৃতির এবং অ্যামোনিয়া ও ক্ষারীয় প্রকৃতির হওয়ায় এদের মধ্যে কোন বিক্রিয়া হয় না ফলে সহজেই অ্যামোনিয়া কে শুষ্ক করা যায় কিন্তু যদি p2o5নেওয়া হয় তাহলে তা অম্লধর্মী হওয়ায় অ্যামোনিয়ার সঙ্গে বিক্রিয়া করে লবণ উৎপন্ন করে . H2SO4 এর সঙ্গে বিক্রিয়া করলেও একই ঘটনা ঘটে এবং যদি ক্যালসিয়াম ক্লোরাইড এর সঙ্গে বিক্রিয়া ঘটানো হয় তাহলে এটি তার সঙ্গে যুত যৌগ উৎপন্ন করে ফলে অ্যামোনিয়া কে শুষ্ক করা যায় না।

    See less
    • 4
  5. This answer was edited.

    উদ্ধৃতাংশ টি শচীন্দ্রনাথ সেনগুপ্তের লেখা সিরাজউদ্দৌলা নাটক থেকে নেওয়া হয়েছে। সিরাজউদ্দৌলা যখন রাজ দরবারে তার সভাসদদের সঙ্গে তর্ক বিতর্কে জড়িয়ে পড়েছিলেন সেই সময় তিনি এক পত্রের কথা বলেন এবং বলেন যে ওই পত্র ওয়াটস সাহেব মিরজাফর কে লিখেছে কিন্তু মীরজাফর পত্রটি পড়ার কথা বললে সিরাজউদ্দৌলা বলেন যে তRead more

    উদ্ধৃতাংশ টি শচীন্দ্রনাথ সেনগুপ্তের লেখা সিরাজউদ্দৌলা নাটক থেকে নেওয়া হয়েছে।
    সিরাজউদ্দৌলা যখন রাজ দরবারে তার সভাসদদের সঙ্গে তর্ক বিতর্কে জড়িয়ে পড়েছিলেন সেই সময় তিনি এক পত্রের কথা বলেন এবং বলেন যে ওই পত্র ওয়াটস সাহেব মিরজাফর কে লিখেছে কিন্তু মীরজাফর পত্রটি পড়ার কথা বললে সিরাজউদ্দৌলা বলেন যে তিনি দেবেন না এবং বলেন যে দেবেন না কারণ তিনি যদি ওই পত্র দিয়ে দেন তাহলে যে উদ্দেশ্যে ওই পত্র পাঠানো হয়েছে সে উদ্দেশ্যটা সকলের সামনে ফাঁস হয়ে যাবে তাহলে ব্রিটিশ সরকার যে উদ্দেশ্যে মীরজাফরকে পত্রটি পাঠিয়েছিলো তাদের উদ্দেশ্যটা সিদ্ধ হবে।

    See less
    • 5
  6. ব্যক্তিজনি জীবজনির পুনরাবৃত্তি ঘটায়

    ব্যক্তিজনি জীবজনির পুনরাবৃত্তি ঘটায়

    See less
    • 2
  7. একটি অবিশুদ্ধ কপার দণ্ড থেকে কপার বিশুদ্ধভাবে প্রস্তুতিতে ক্যাথোড হিসেবে বিশুদ্ধ কপার এবং অ্যানোড হিসেবে অবিশুদ্ধ কপার ব্যবহার করা হয়। আমরা জানি যে তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় এনোড ক্ষয় পায় এবং ক্যাথোড এর বৃদ্ধি পায় । অবিশুদ্ধ কপার কে অ্যানোড হিসেবে নিলে সেটি ক্ষয় হয়ে বিশুদ্ধ কপার গিয়ে ক্যাথোRead more

    একটি অবিশুদ্ধ কপার দণ্ড থেকে কপার বিশুদ্ধভাবে প্রস্তুতিতে ক্যাথোড হিসেবে বিশুদ্ধ কপার এবং অ্যানোড হিসেবে অবিশুদ্ধ কপার ব্যবহার করা হয়। আমরা জানি যে তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় এনোড ক্ষয় পায় এবং ক্যাথোড এর বৃদ্ধি পায় । অবিশুদ্ধ কপার কে অ্যানোড হিসেবে নিলে সেটি ক্ষয় হয়ে বিশুদ্ধ কপার গিয়ে ক্যাথোড এর উপর সঞ্চিত হয় এভাবে বিশুদ্ধ কপার পাওয়া যায়।

    See less
    • 4
  8. তড়িৎ বিশ্লেষণের সময় কপার সালফেট এর দ্রবণ সালফিউরিক অ্যাসিড মিশানো হয় কারণ এটি ওই বিক্রিয়ার হার টিকে প্রভাবিত করে।

    তড়িৎ বিশ্লেষণের সময় কপার সালফেট এর দ্রবণ সালফিউরিক অ্যাসিড মিশানো হয় কারণ এটি ওই বিক্রিয়ার হার টিকে প্রভাবিত করে।

    See less
    • 4
  9. জীবজনি কে পুনরাবৃত্ত করে ব্যক্তি জনি।

    জীবজনি কে পুনরাবৃত্ত করে ব্যক্তি জনি।

    See less
    • 4
  10. This answer was edited.

    উদ্ধৃতাংশ টি মাইকেল মধুসূদন দত্তের লেখা অভিষেক থেকে নেওয়া হয়েছে। এখানে লঙ্কেশ্বর রাবণ তার মধ্যম ভ্রাতা কুম্ভকর্ণ কে জাগিয়ে তুলেছিলেন। ব্রহ্মার ভরে কুম্ভকর্ণ ছমাস ঘুমানোর পর একদিন জানতেন এবং ওই দিন তিনি প্রচুর পরিমাণে খাদ্য ও পানীয় গ্রহণ করতেন । কুম্ভকর্ণ ছিলেন খুবই শক্তিশালী ।মেঘনাদবধ কাব্যে তাকRead more

    উদ্ধৃতাংশ টি মাইকেল মধুসূদন দত্তের লেখা অভিষেক থেকে নেওয়া হয়েছে।
    এখানে লঙ্কেশ্বর রাবণ তার মধ্যম ভ্রাতা কুম্ভকর্ণ কে জাগিয়ে তুলেছিলেন।
    ব্রহ্মার ভরে কুম্ভকর্ণ ছমাস ঘুমানোর পর একদিন জানতেন এবং ওই দিন তিনি প্রচুর পরিমাণে খাদ্য ও পানীয় গ্রহণ করতেন । কুম্ভকর্ণ ছিলেন খুবই শক্তিশালী ।মেঘনাদবধ কাব্যে তাকে শূলিশম্ভুনিভ বলা হয়েছে । রামের বিরুদ্ধে যুদ্ধযাত্রার প্রয়োজনে অনুচর পাঠিয়ে কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গানো হয়। সুসংগঠিত যুদ্ধ প্রস্তুতি এবং প্রতিপক্ষকে পরাজিত করার জন্য কুম্ভকর্ণ কে জানানোর প্রয়োজন হয়েছিল কিন্তু তার এমনই খারাপ ভাগ্য ছিল যে তিনি রামচন্দ্রের হাতে পরাজিত হয়ে তিনি মৃত্যুবরণ করেন। এই কারণে রাবণ এই সময়টাকে অকাল বলেছেন।

    See less
    • 5